,

ইসলামী ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষক

সময় ডেস্ক : ঋণ জালিয়াতি, নিয়োগ-পদোন্নতিতে স্বেচ্ছাচারসহ বিভিন্ন অনিয়ম ঠেকাতে অবশেষে ইসলামী ব্যাংক বাংলাদেশ ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে পর্যবেক্ষক নিয়োগ দিল বাংলাদেশ ব্যাংক। এখন থেকে কেন্দ্রীয় ব্যাংকের পরিচালক (মহাব্যবস্থাপক) পদ মর্যাদার দুজন কর্মকর্তা এই ব্যাংক দুটির পরিচালনা পর্ষদের সব বৈঠকে উপস্থিত থাকবেন। নামসর্বস্ব বিভিন্ন কাগুজে প্রতিষ্ঠানের বিপরীতে হাজার-হাজার কোটি টাকা বের করে নেওয়ার অভিযোগ তদন্তের মধ্যে গতকাল সোমবার এমন ব্যবস্থা নিল কেন্দ্রীয় ব্যাংক। ব্যাংক দু’টির চেয়ারম্যান বরাবর চিঠি দিয়ে এ সিদ্ধান্ত জানানো হয়েছে।
ইসলামী ব্যাংকের বর্তমান চেয়ারম্যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক মোহাম্মদ নাজমুল হাসান। তিনি চট্রগ্রাম ভিত্তিক ব্যবসায়ী গ্রুপ এস আলমের মালিকানাধীন আরমাদা স্পিনিংয়ের পক্ষে ইসলামী ব্যাংকের দায়িত্ব পালন করছেন। আর ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের চেয়ারম্যান এস আলম গ্রুপের কর্ণধার মোহাম্মদ সাইফুল আলম নিজেই।
চেয়ারম্যান বরাবর পাঠানো চিঠিতে বলা হয়, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংকের ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মো. আবুল কালাম ইসলামী ব্যাংকে এবং পেমেন্ট সিস্টেম বিভাগের পরিচালক মোতাছিম বিল্লাহ ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন। এখন থেকে পরিচালনা পর্ষদের সব বৈঠক ছাড়াও নির্বাহী ও অডিট কমিটির বৈঠকে তারা উপস্থিত থাকবেন। দায়িত্ব পালনের সুবিধার্থে প্রতিটি পর্ষদ বৈঠকের অন্তত তিন কার্যদিবস আগে প্রয়োজনীয় কাগজপত্রসহ সব এজেন্ডা পাঠাতে হবে।
এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মেজবাউল হক বলেন, ব্যাংক দু’টিতে বিভিন্ন অনিয়মের অভিযোগ উঠেছে। সেসব অভিযোগ তদন্ত করছে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন বিভাগ। আগামীতে যেন আর এধরনের অভিযোগ শুনতে না হয় সে জন্য নিবিড় তদারকিতে রাখতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর তদন্তের আলোকে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।


     এই বিভাগের আরো খবর